Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ব্যাংকের নামের শেষে কেন ‘পিএলসি’

 অনেক ব্যাংকের নাম পরিবর্তন করে ইতোমধ্যে ‘পিএলসি’ করা হয়েছে। বাংলাদেশের ব্যাংকগুলোর নামের শেষে এতোদিন ‘লিমিটেড’ লিখলেও এখন তা প্রতিস্থাপিত হচ্ছে ‘পিএলসি (পাবলিক লিমিটেড কোম্পানি)’ দিয়ে। কিন্তু ব্যাংকের নামের শেষে কেন ‘পিএলসি’ লেখা হচ্ছে? মূলতঃ কোম্পানি আইন অনুসারে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ শনাক্ত করার লক্ষ্যে ব্যাংক কোম্পানিগুলোর নামের শেষে পিএলসি (পাবলিক লিমিটেড কোম্পানি) যোগ করতে হচ্ছে।


উন্নত দেশগুলোতে পাবলিক লিমিটেড কোম্পানীকে সংক্ষেপে পিএলসি এবং প্রাইভেট লিমিটেড কোম্পানীকে এলটিডি দিয়ে চিহ্নিত করা হয়। এই দুই ধরণের প্রতিষ্ঠানের মৌলিক পার্থক্য হলো প্রাইভেট লিমিটেড কোম্পানীর শেয়ার সহজে হস্তান্তরযোগ্য নয়, ব্যক্তিগতভাবে তা ক্রয় বিক্রয় হতে পারে; সাধারণ মানুষ এর শেয়ার ধারণ করতে পারেনা। 

কোম্পানি (দ্বিতীয় সংশোধন) আইন, ২০২০ জারির মাধ্যমে ১৯৯৪ সালের কোম্পানি আইনের কয়েকটি ধারা সংশোধন ও কয়েকটি নতুন ধারা সংযোজন করা হয়েছে। তাদের মধ্যে একটি হচ্ছে ‘সীমিতদায় কোম্পানি শনাক্তকরণ’ সংক্রান্ত। ঐ ধারার বিধান মোতাবেক সীমিতদায় পাবলিক কোম্পানির ক্ষেত্রে কোম্পানির নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা ইংরেজিতে ‘পিএলসি’ লিখতে হবে [ধারা ১১ ক (ক)]। ‘পিএলসি’ হচ্ছে পাবলিক লিমিটেড কোম্পানির সংক্ষিপ্ত রূপ। 

১১ ক (খ) ধারায় বলা হয়েছে, সীমিতদায় প্রাইভেট কোম্পানির ক্ষেত্রে কোম্পানির নামের শেষে ‘সীমিতদায়’ বা ইংরেজিতে ‘এলটিডি’ লিখতে হবে। আর এক ব্যক্তি কোম্পানির ক্ষেত্রে কোম্পানির নামের শেষে ‘এক ব্যক্তি কোম্পানি’ বা ইংরেজিতে ‘ওয়ান পারসন কোম্পানি’ বা সংক্ষেপে, ‘ওপিসি’ লেখার বিধান কোম্পানি আইনে সংযোজন করা হয়েছে [ধারা ১১ ক (গ)]। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ