Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

পে অর্ডার বা পেমেন্ট অর্ডার বলতে কী বুঝায়?

পেমেন্ট অর্ডার গ্রাহকের পক্ষে ব্যাংক কর্তৃক প্রদত্ত একটি আর্থিক উপকরণ যা নির্দিষ্ট তৃতীয় পক্ষকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের আদেশকে উল্লেখ করে। এটি ব্যাঙ্কার চেক নামেও পরিচিত। মূলত; পেমেন্ট অর্ডার এর বেলায় ব্যাংক তার নিজের উপরই নিজে আদেশ দেয়। অর্থাৎ পেমেন্ট অর্ডার যে শাখা ইস্যু করে, তার অর্থও সে শাখাই প্রদান করে। পেমেন্ট অর্ডারের টাকা প্রাপক ছাড়া অন্য কাউকে দেয়া যায় না অর্থাৎ পেমেন্ট অর্ডার হস্তান্তর বা এনডোর্স করা যায় না। কেননা পেমেন্ট অর্ডার হস্তান্তরযোগ্য দলিল নয়। 

Business Dictionary তে Payment Order এর সংজ্ঞায় বলা হয়েছে-Instructions to transfer funds sent via paper and/or electronic means.অর্থাৎ পেপার এবং / অথবা ইলেকট্রনিক উপায়ে পাঠানো তহবিল স্থানান্তরের নির্দেশাবলী।

LR Chowdhury তার A Dictionary of Banking and Finance গ্রন্থে বলেন-A Pay Order is a Cash Order issued by a bank branch at the request of the constituent, drawn on the issuing branch itself.অর্থাৎ পে অর্ডার ইস্যুকারী শাখা নিজেই নিজের উপর সংবিধিবদ্ধভাবে ব্যাংক শাখা দ্বারা জারি করা একটি নগদ আদেশ।

Wikipedia তে Payment Order এর সংজ্ঞায় বলা হয়েছে-Payment order, in international banking, is a directive to a bank from a bank account holder instructing the bank to make a payment or series of payments to a third party.অর্থাৎ পেমেন্ট অর্ডার আন্তর্জাতিক ব্যাংকিংয়ে ব্যাংক অ্যাকাউন্টধারীর কাছ থেকে তার ব্যাংককে অর্থ প্রদান বা তৃতীয় পক্ষকে অর্থ প্রদানের নির্দেশ দেয়।

পে অর্ডার ইস্যুকারী ব্যাঙ্কের খুব নির্দিষ্ট শাখায় নগদায়ন করতে হয়। তবে এখন অনলাইন ব্যাঙ্কিংয়ে যে কোনও ব্যাংক ও যে কোনও শাখা হতে ক্লিয়ারিং এর মাধ্যমে এর অর্থ সংগ্রহ করা যায়। তবে পে অর্ডার বাতিল করতে হলে তা ইস্যুকারী শাখা হতেই বাতিল করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ