Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

নির্বাচনী কেন্দ্রে যাওয়ার প্রস্ততি যেভাবে নিবেন

একজন ভোটগ্রহণকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ প্রাপ্ত হবার পর নির্বাচনী কেন্দ্রে যাওয়ার আগে আপনাকে বেশ কিছু প্রস্ততি নিতে হবে, কিছু জিনিস সাথে নিতে হবে। প্রস্তুতিবিহীন নির্বাচনী কেন্দ্রে যাওয়া প্রস্তুতিবিহীন যুদ্ধে যাওয়ারই নামান্তর। এক্ষেত্রে আপনি নিম্নোক্ত জিনিস/ দ্রব্যাদি সাথে নিতে পারেন- 

নিয়োগপত্র ও ব্যক্তিগত সিলঃ


নির্বাচনী কর্মকর্তা হিসেবে আপনাকে দেয়া নিয়োগ পত্র অবশ্যই সাথে নিবেন। এছাড়া, আপনি যদি প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ পেয়ে থাকেন, তবে আপনাকে অবশ্যই আপনার ও প্রতিষ্ঠানের নাম পদবীসহ সিলটি সাথে নিতে হবে। মনে রাখবেন, নির্বাচনী কর্তৃপক্ষ আপনাকে নাম পদবীসহ কোন ধরনের সিল সরবরাহ করবে না। আপনার প্রতিষ্ঠানে আপনার পরিচয় বহনকারী সিলটিই আপনার পরিচয় প্রকাশ করবে। 

নির্বাচনী মেনুয়াল ও গাইডলাইনঃ

নির্বাচনী কর্মকর্তা হিসেবে প্রশিক্ষণের সময় আপনাকে যে নির্বাচনী মেনুয়াল ও গাইডলাইন সরবরাহ করা হয়েছে সেটিও আপনার সাথে রাখুন। কোন কাজ করতে গিয়ে কোথাও আটকে গেলে কিংবা কোন কিছু ভুলে গেলে ম্যানুয়াল ও গাইডলাইন হতে সাহায্য নিয়ে তৎক্ষনাৎ তা সমাধা করতে পারবেন।

রাত্রিযাপনের সরঞ্জাম ঘুছিয়ে নিনঃ

আপনার নিয়োগপত্রে ভোট কেন্দ্রে রাত্রিযাপনের কথা উল্লেখ না থাকলেও, ভোট কেন্দ্রে আপনাকে রাত্রিযাপন করতে হবে। আপনার সংগৃহিত নির্বাচনী মালামালের হেফাজত এবং নিরাপত্তার স্বার্থে আপনাকে সেটা করতেই হবে। তাই, ভোট কেন্দ্রে রাত্রিযাপনের কথা মাথায় রেখে একটি ব্যাগে বিছানার সরঞ্জাম তথা ছাদর, কাথা/কম্বল ঘুছিয়ে নিন। সম্ভব হলে একটি বালিশও নিয়ে নিন। 

ব্রাশ, টুথপেস্ট ও অন্যান্য নিত্য ব্যবহার্য সামগ্রী নিন

ভোট কেন্দ্রে যাবার প্রস্তুতি হিসেবে আপনি দাত মাজার ব্রাশ, টুথপেস্ট, গামছা ও অন্যান্য নিত্য ব্যবহার্য সামগ্রী যথা তেল সাবান ক্রিম প্রভৃতি ঘুছিয়ে নিন । রাতে ও সকালে দাত ব্রাশের সুবিধার্থে ব্রাশ ও টুথপেস্ট নিন। হাত ও শরীর মোছার সুবিধার্থে একটি গামছা সাথে রাখুন। 

পরিধেয় বস্ত্র নিনঃ

দুই সেট পরিধেয় বস্ত্র হিসেবে নুন্যতম দুই সেট বস্ত্র সাথে নিন। দুই সেট বস্ত্র নেয়ার কারণ কোনভাবে পরিধেয় বস্ত্রের একটি সেট নষ্ট হলে কিংবা ক্ষতিগ্রস্ত হলে অন্য সেট ব্যবহার করে আপনি আপনার দায়িত্ব পালন করতে পারবেন। এক্ষেত্রে, পুরুষদের জন্য নুন্যতম দুটি প্যান্ট ও দুটি শার্ট এবং মেয়েদের জন্য দুটি থ্রি পিছ বা দুটি শাড়ি অপরিহার্য বলে মনে করা হয়। সম্ভব হলে টিশার্ট বা অন্য কাপড়ও নিন। 

মোবাইল ফোন ও চার্জার নিনঃ

আপনি যদি প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ পেয়ে থাকেন সেই ক্ষেত্রে মোবাইল এবং মোবাইলের চার্জার নেয়া আপনার জন্য অপরিহার্য। কারণ, আপনাকে বিভিন্ন সময় বিভিন্ন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হবে, বিভিন্ন তথ্য প্রেরণ করতে হবে। মোবাইলটি অবশ্যই একটি স্মার্ট ফোন হওয়া আবশ্যক। কারণ আপনাকে কিছুক্ষন পরপর নির্বাচনী আপডেট একটি অ্যাপস এর মাধ্যমে কর্তৃপক্ষ বরাবর প্রেরণ করতে হবে। এছাড়াও, আপনার সঙ্গে যারা নির্বাচনে ভোট গ্রহণকারী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন তাদের পরিবারের সাথে সেসব কর্মকর্তাদের যোগাযোগেরও প্রয়োজন হতে পারে।

ঔষধপত্র ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস সাথে নিনঃ 

আপনি যদি নিয়মিত কোন ঔষধ খান, তবে অবশ্যই সে ঔষধ সঙ্গে নিয়ে নিবেন এবং তা সময়ে সময়ে সেবন করবেন। তাছাড়া, গ্যাসের ট্যাবলেট, মাথাব্যথার ট্যাবলেট, ওয়ানটাইম ব্যান্ডেজও সাথে রাখতে পারেন।

(লেখক- রিপন আবু হাসনাত, একাধিকবার প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালনকারী)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ