Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগপত্র পাবার পর ৫ করণীয়

 আগামী ৭ জানুয়ারি, ২০২৪ অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। উক্ত নির্বাচনে আপনি যদি প্রিজাইডিং অফিসার হিসেবে ভোট গ্রহণকারী কর্মকর্তার নিয়োগ পেয়ে থাকেন, তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম বা করণীয় মেনে চলতে হবে। কেননা, একটি কেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রম এর সফলতা বা ব্যর্থতার অধিকাংশই আপনার উপর নির্ভর করে। 


আসুন জেনে নেই প্রিজাইডিং অফিসার হিসেবে ভোট গ্রহণকারী কর্মকর্তার নিয়োগ পাওয়ার পর আপনার করণীয় কী কী- 

১। ভোট গ্রহণকারী কর্মকর্তাগণের সাথে যোগাযোগ স্থাপনঃ

আপনি প্রিজাইডিং অফিসার হিসেবে ভোট গ্রহণকারী কর্মকর্তার নিয়োগ পত্র হাতে পাবার পর আপনি জানতে পারবেন আপনি আগামী ৭ জানুয়ারি, ২০২৪ অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোন কেন্দ্রে ভোটগ্রহণ করবেন এবং কারা আপনার সহকারী (সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার) হিসেবে ভোটগ্রহণ প্রক্রিয়ায় আপনাকে সহযোগিতা করবেন। নিয়োগপত্র হাতে পাবার পর আপনার কেন্দ্রের সকল ভোট গ্রহণকারী কর্মকর্তাগণের সাথে যোগাযোগ করুন। তাদের সাথে যোগাযোগের ফোন নাম্বার এবং ঠিকানা আপনার নিয়োগ পত্রেই পেয়ে যাবেন। 

২। ভোটকেন্দ্র পরিদর্শনঃ

নির্বাচন পূর্ববর্তী সময়ে (অবশ্যই নির্বাচনী মালামাল গ্রহনের পূর্বে যে কোন দিন) আপনার টিমের সকল সদস্যদেরকে নিয়ে আপনার ভোটকেন্দ্র পরিদর্শন করুন। উক্ত পরিদর্শেনই আপনি নিশ্চিত করুন আপনি কোন কোন কক্ষে আপনার ভোটগ্রহনের বুথ স্থাপন করবেন। আপনার কেন্দ্রের নিরাপত্তা কিভাবে নিশ্চিত করবেন তাও ঠিক করে নিন। এছাড়াও, কেন্দ্র পরিদর্শনের দিন নিশ্চিত করুন আপনার কেন্দ্রের ভোট গ্রহণ নিশ্চিতকল্পে কি পরিমান ডেকোরেশন টাইপ উপকরণ লাগতে পারে, কী পরিমাণ কাপড়, সুতা, বাশ বা অন্যান্য উপকরণ প্রয়োজন হতে পারে।

৩। টীম মেম্বারের অপারগতা, অসহযোগিতা কিংবা অসমর্থতায় করনীয়

টিমের কোন সদস্য নির্বাচনের দায়িত্ব পালনে অপারগ হলে, অপারগতা প্রকাশ করলে, অসহযোগিতা করলে কিংবা অসমর্থ হলে  রিটার্নিং অফিসার/ সহকারী রিটার্নিং অফিসার কিংবা নির্বাচনী কর্মকর্তার সাথে যোগাযোগ করুন। তারা সংশ্লিষ্ট সদস্যের সাথে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত হয়ে প্রয়োজনে আপনাকে ঐ সদস্যের বিকল্প কর্মকর্তা আপনার টীমে ট্যাগ করে দেবেন। 

৪। সুষ্ঠুভাবে ভোটগ্রহনে উৎসাহ প্রদান

নির্বাচনে ভোটগ্রহণ প্রক্রিয়া একটি টিম ওয়ার্ক। টিমের কোন সদস্য সঠিকভাবে কাজ না করলে বা অসহযোগিতা করলে পুরো ভোট গ্রহণ প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ হতে পারে কিংবা আপনার কেন্দ্রের ভোটগ্রহন ঝুঁকির সম্মুখীন হতে পারে। তাদেরকে টিম মেম্বার হিসেবে কাজ করার জন্য উৎসাহ প্রদান করুন। তাদেরকে বুঝান যে- নির্বাচনে ভোট গ্রহণ একটি টিম ওয়ার্ক, এখানে দায়িত্ব অবহেলা কিংবা দায়িত্বে ফাঁকি দেয়া কারো জন্য সমীচীন কিংবা যুক্তিযুক্ত নয়।

৫। হোয়াটসঅ্যাপ/ মেসেঞ্জার গ্রুপ খুলুন

আপনার টিমের সকল সহকারি প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসারদের সমন্বয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলুন। একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের নিমিত্তে নির্বাচনী বিভিন্ন বিষয় নিয়ে একে অপরের সাথে আলোচনা করুন এ হোয়াটসঅ্যাপ/ মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে। গ্রুপটি আগামী ৭ জানুয়ারি, ২০২৪ অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ পর্যন্ত গ্রুপটি সচল রাখুন এবং আপনার টিমের সকল সদস্যের সাথে যোগাযোগ রাখুন। (লেখক- রিপন আবু হাসনাত, একাধিকবার প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালনকারী)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ