Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ব্লু-ইকোনমী বা নীল অর্থনীতি কাকে বলে?

সার্বিকভাবে নীল (Blue) ইকোনমি বা সমুদ্র অর্থনীতি বলতে, সাগরে বিদ্যমান সম্পদের সঠিক ব্যবহার এবং এর টেকসই উন্নয়নের নীতিকে বুঝায়। এছাড়া সমুদ্রের যাবতীয় সম্পদ সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ এবং কর্মক্ষেত্রের লক্ষ্যে যাবতীয় অর্থনীতিক উন্নয়ন করাই এর মূল উদ্দেশ্য।

আন্তর্জাতিক সমুদ্র আইন১৯৮২ এর অধীনে আন্তর্জাতিক আদালতের রায় অনুযায়ী বাংলাদেশ এযাবৎকাল পর্যন্ত সমুদ্রপৃষ্ঠে ১,১৮,৮১৩ বর্গ কিলোমিটার সমতুল্য এলাকা সমুদ্র সম্পদের উপর একচ্ছত্র অধিকার অর্জন করেছে। যা বাংলাদেশের অর্থনীতির নতুন দিগন্ত হিসাবে উন্মোচিত হয়েছে। সমুদ্র অর্থনীতিতে যেসকল বিষয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তা হচ্ছে :

১. একুয়া কালচার মাধ্যমে সামুদ্রিক মাছ কিংবা সামুদ্রিক প্রাণী সংরক্ষণ ও পর্যটনের ক্ষেত্র সম্প্রসারণ করা। এছাড়াও, সামুদ্রিক জৈব প্রযুক্তির মাধ্যমে সামুদ্রিক সম্পদের সংরক্ষণ, প্রজনন, তত্ত্বাবধানসহ যথাযথ উন্নয়ন ও গবেষণা করা।

২. সামুদ্রিক সম্পদের অনুসন্ধান বা বাণিজ্যিকীকরণ বা উন্নয়ন বান্ধব জ্ঞান অন্বেষণ কিংবা গবেষণার লক্ষ্যে এর পরিধি প্রসার করা।

উন্নত প্রযুক্তি মাধ্যমে সামুদ্রিক মৎস্য শিকার এবং মৎস্যজীবীদের সুযোগ-সুবিধা তৈরি করা।

৩. আধুনিক কারিগরি প্রযুক্তি নির্ভর গভীর সমুদ্রব ন্দর,সমুদ্র জাহাজ, জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান এবং মেরামতের জন্য আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করা।

৪. সামুদ্রিক এবং উপকূলীয় পর্যটন ক্ষেত্রের শোভা বর্ধন এবং পর্যটন কেন্দ্রের নিরাপত্তা আধুনিকায়ন এবং নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করা। সমুদ্রের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব বর্জ্য নিষ্কাশনের পদক্ষেপ গ্রহণ করা।

৫. সমুদ্র তীরবর্তী খনিজ সম্পদের সন্ধান, সংরক্ষণ, রক্ষণাবেক্ষণের জন্য উন্নত প্রযুক্তি ও বাস্তবধর্মী প্রকল্প বাস্তবায়নে নিশ্চয়তা দেওয়া।

প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং অপচয় রোধে সমুদ্রে প্রবাহিত বায়ু, সমুদ্র স্রোত এবং তরঙ্গ প্রবাহ সংরক্ষণে সঠিক এবং বাস্তবমুখী প্রকল্প গ্রহণ এবং এর কার্যকারিতা নিশ্চিত করা।

অপরদিকে, পৃথিবীর বৃহৎ ম্যানগ্রোভ বন বা সুন্দরবন বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত, যা প্রাকৃতিক পরিবেশ ও সৌন্দর্যের একটি অন্যতম নিদর্শন। আন্তর্জাতিক সংস্থা ইউনেস্কো জরিপে ১৯৯৭ সাল সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। উপরন্তু, গবেষকরা মনে করেন, জলবায়ুর অতিমাত্রায় পরিবর্তন এবং মানবসৃষ্ট কারণে সুন্দরবনের উদ্ভিদ ও প্রাণিকুলসহ অন্যান্য প্রাকৃতিক সৌন্দর্য আজ হুমকির মুখে, যা রক্ষা করা অতীব জরুরী হয়ে পড়েছে। কেননা সুরক্ষিত প্রাকৃতিক পরিবেশের অভাব দেশের অর্থনীতিতে গুরুতর প্রভাব বিস্তার করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ