Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ব্যাংকে পদোন্নতিতে লাগবে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি

০৮ ফেব্রুয়ারী, ২০২৩ বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে কর্মকর্তাদের পদোন্নতি পেতে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি বাধ্যতামূলক করা সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই নির্দেশনা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। দক্ষ মানবসম্পদ তৈরি ও সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে ব্যাংকের সিনিয়র অফিসার ও তদূর্ধ্ব পদে পদোন্নতি পেতে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কর্মকর্তাদের জন্য এই শর্ত প্রযোজ্য হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয় যেমন ডাক্তার, প্রকৌশলী এবং প্রচার ও প্রকাশনা পদে নিয়োগকৃত কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না বলে জানানো হয়েছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন জারি করা নির্দেশনায় বলা হয়েছে, দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাংকিং খাতের গুরুত্ব বিবেচনায় এ খাতে মৌলিক ব্যাংকিং জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরি ও সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির আবশ্যকতা অনস্বীকার্য। দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) কর্তৃক পরিচালিত জেএআইবিবি ও ডিএআইবিবি নামে দুই পর্বের ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি অর্জন ব্যাংকিং আইন এবং নিয়মানুবর্তিতা অনুশীলন সম্পর্কিত বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জ্ঞান ও অভিজ্ঞতার একটি মানদণ্ড বলে বিবেচনা করা হয়।

উল্লেখ্য, পূর্বে একটি সার্কুলারের মাধ্যমে ব্যাংকে কর্মরত অফিসার ও সমমানের পদ থেকে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর অব্যবহিত নিচের এক স্তর ব্যতীত অন্যান্য সব কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা (জেএআইবিবি ও ডিএআইবিবি) পরীক্ষায় পাসের জন্য একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়, যা এ সার্কুলারের মাধ্যমে বাতিল করা হয়েছে। 

তবে, কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং ডিপ্লোমা সংক্রান্ত এ সিদ্ধান্তে অসন্তুষ্ট ব্যাংকাররা। তারা বলছেন, মেধা বাড়াতে গিয়ে ক্ষোভের সৃষ্টি হবে। যাদের ডিগ্রি নেই তাদের কাজ বাদ দিয়ে নতুন করে আবার ডিগ্রি অর্জন করতে হবে। এছাড়া, ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা ব্যবস্থা নিয়েও ব্যাংকারদের মধ্যে রয়েছে প্রচুর বিতর্ক। 

পাঠকের সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি হুবহু উপস্থাপন করা হলো-





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ