Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ

দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (The Institute of Bankers, Bangladesh) হচ্ছে বাংলাদেশের একটি পেশাজীবী সংগঠন। যা সংক্ষেপে আইবিবি (IBB) নামে পরিচিত। এটি বাংলাদেশে কর্মরত সকল ব্যাংকের কর্মকর্তাদের দক্ষ এবং যোগ্য পেশাদার হিসেবে গড়ে তোলার উদ্দেশ্য নিয়ে গঠিত। ১৯৭৩ সালের ৬ ফেব্রুয়ারি দেশের কতিপয় বিশিষ্ট ব্যাংকার এবং পেশাদার ব্যক্তির দ্বারা এটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড এর কারওয়ানবাজারস্থ বিডিবিএল ভবনে এর কার্যক্রম চালালেও বছর কয়েক আগে এটির প্রধান কার্যালয় ডিআর টাওয়ার (১২ তলা), ৬৫/২/২ বীর প্রতীক গাজী গোলাম দস্তোগীর সড়ক, পুরানা পল্টন, ঢাকায় স্থাপন করা হয়।

বাংলাদেশের ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তাদের পেশাগত দক্ষতার উন্নতির জন্য একটি পেশাজীবী সংগঠন হিসাবে দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) প্রতিষ্ঠার সিদ্ধান্ত পরবর্তীতে ১৯৭৩ সালে ৬ ফেব্রুয়ারি সোসাইটি নিবন্ধন আইন, ১৮৬০-এর অধীনে একটি সংঘ বা সংগঠন হিসেবে এটি নিবন্ধিত হয়। আইবিবি বা দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ'র পরিচালনার দায়িত্ব একটি কাউন্সিল বা পরিষদের উপর ন্যাস্ত থাকে। পরিষদের সভাপতি থাকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর। এছাড়া, সংগঠনটির সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন একজন মহাসচিব। 

দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ বা আইবিবি'র অন্যতম প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে দ্বি-স্তর বা দুই পর্বের ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা আয়োজন ও সনদ প্রদান। এই পরীক্ষা জুন এবং ডিসেম্বর সেশনে বছরে দুইবার দেশের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ