Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

পরিচালকমন্ডলীর প্রতিবেদন (Directors Report) বলতে কী বুঝায়? (What is meant by Directors Report?)

কোম্পানির বিভিন্ন কার্যকলাপ সম্পর্কে শেয়ারহোল্ডারদের অবহিত করানোর জন্য পরিচালকগণ যে প্রতিবেদন প্রণয়ন করেন, তাকে পরিচালকমন্ডলীর প্রতিবেদন বলে। সাধারণত বার্ষিক সভায় শেয়ারহোল্ডারগণ একত্রিত হয়ে থাকেন। এ সভায় তাদের অবগতি ও অনুমোদনের জন্য পরিচালকমন্ডলীর প্রতিবেদন উপস্থাপন করা হয়। 


পরিচালকমন্ডলীর প্রতিবেদন এর মাধ্যমে পরিচালকমন্ডলী কোম্পানির বিগত আর্থিক বছরের সামগ্রিক কার্যাবলির একটি নিরপেক্ষ চিত্র তুলে ধরেন। এজন্য পরিচালকমন্ডলীর প্রতিবেদনকে বার্ষিক প্রতিবেদন নামেও অভিহিত করা হয়। 

পরিচালকমন্ডলীর প্রতিবেদনের মাধ্যমে শেয়ারহোল্ডারগণ কোম্পানির বাস্তব অবস্থা, কার্যকলাপ ও ভবিষ্যৎ করণীয় বিষয় সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে পারেন। তাছাড়া গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে তাদের সুচিন্তিত মতামত প্রকাশের জন্য মানসিক প্রস্তুতিও গ্রহণ করতে পারেন। এজন্য বার্ষিক সাধারণ সভার নোটিসের সাথে কোম্পানির সার্বিক অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনার একটি বাস্তবচিত্র প্রতিবেদন আকারে প্রত্যেক সদস্যের নিকট প্রেরণ করা হয়। 

অতএব বলা যায়, কোম্পানির বার্ষিক সাধারণ সভায় উপস্থাপন তথা শেয়ারহোল্ডারদের অবগতি ও অনুমোদনের জন্য কোম্পানির সামগ্রিক চিত্র তুলে ধরে পরিচালকগণ বিগত আর্থিক বছরের কার্যকলাপের উপর যে প্রতিবেদন প্রণয়ন করেন, তাকে পরিচালকমন্ডলীর প্রতিবেদন বলে। 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. Operators within the Eastern European area make very effective use of marketing promotions similar to cashback, tournaments, and welcome bonuses to attract gamers and incentivise them to maintain half in}. Lotteries and different lottery-style video games are extensively offered by stay dealer studios. Bingo, lotto, and keno all are available in} stay variations where 바카라 사이트 gamers can experience the excitement of watching the dealer name out the winning combos.

    উত্তরমুছুন