Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

নিরীক্ষকের প্রতিবেদন (Auditor's Report) বলতে কী বুঝায়? (What is meant by Auditor's Report?)

কোম্পানি আইনের বিধান অনুযায়ী কোম্পানির লাভ লোকসান হিসাব ও উর্দ্বতপত্র সনদপ্রাপ্ত নিরীক্ষক দ্বারা নিরীক্ষা করাতে হয়। এক্ষেত্রে নিরীক্ষকের কাজ হল কোম্পানির লাভ-ক্ষতি হিসাব ও উদ্বৃত্তপত্র ঠিক আছে কিনা তা পরীক্ষা করে দেখা। 


এরূপ পরীক্ষা নিরীক্ষার পর নিরীক্ষক কোম্পানির বার্ষিক সাধারণ সভায় শেয়ার হোল্ডারদের নিকট পেশ করার জন্য একটি বিবরণী প্রস্তুত করেন। নিরীক্ষক কর্তৃক প্রস্তুত করা এ বিবরণীকে নিরীক্ষকের প্রতিবেদন নামে অভিহিত করা হয়। 

১৯৭২ সালের চার্টার্ড একাউন্ট্যান্টস অধ্যাদেশ অনুযায়ী একজন নিরীক্ষককে অবশ্যই চাটার্ড একাউন্ট্যান্ট হতে হবে। তাছাড়া কোন অংশীদারী ব্যবসায়ের অংশীদারগণ সকলেই যদি চার্টার্ড একাউন্ট্যান্ট হন এবং তারা যদি পেশাদার নিরীক্ষক হিসেবে বাংলাদেশে কর্মরত থাকেন তবে ঐ অংশীদারী প্রতিষ্ঠানও নিরীক্ষক হিসেবে কাজ করতে পারে। 

অতএব বলা যায়, চার্টার্ড একাউন্ট্যান্টস অধ্যাদেশ অনুযায়ী সনদ প্রাপ্ত এক বা একাধিক ব্যক্তি নিরীক্ষক হিসেবে কোন লিমিটেড কোম্পানির লাভ-লোকসান হিসাব ও উদ্বর্তপত্র পরীক্ষা-নিরীক্ষা করে উক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের নিকট পেশ করার জন্য যে বিবরণী তৈরি করেন তাকে নিরীক্ষকের প্রতিবেদন বলা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ