Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ইএমআই বলতে কী বুঝায়? (What does EMI mean?)

ইএমআই (EMI) এর পুরো নাম হলো Equated monthly installment অর্থাৎ সমান মাসিক কিস্তি। ইএমআই হল এমন একটি পদ্ধতি যেখানে ঋণগ্রহীতা মোট যত টাকা ঋণ নিয়েছেন, তা সুদ সহ ব্যাংককে নির্দিষ্ট মাসিক কিস্তিতে মিটিয়ে দেওয়া হয়। ইএমআই পেমেন্টের মধ্যে আপনার ঋণের আসল ও সুদ উভয়ই থাকে। আপনি কত টাকা লোন নেবেন, সুদের হার কত এবং কত সময়ের মধ্যে তা ব্যাংককে পরিশোধ করবেন, তার উপর ইএমআই নির্ভর করে। 


অন্য কথায় বলা যায়, ইএমআই এর অর্থ হলো, কিস্তিতে ঋণ পরিশোধের জন্য, প্রতিমাসের একটি নির্দিষ্ট দিনে মূল ঋণের কিছু অংশ ও বকেয়া টাকার সুদ হিসেবে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা ঋণদাতা/ ব্যাংককে পরিশোধ করা। সংক্ষেপে বলা যায়- ব্যাংক হতে কোনো আর্থিক পরিষেবা বা ঋণ নেওয়ার ক্ষেত্রে গ্রাহক যদি সেই টাকা সুদসহ সমান মাসিক ভিত্তিতে দেওয়ার জন্য অঙ্গীকারবদ্ধ হয়ে থাকেন তাহলে সেটিকে ইএমআই বলা হবে।

উদাহরণ হিসেবে, একজন গ্রাহক ব্যক্তিগত প্রয়োজনে ব্যাংক থেকে ১ লাখ টাকা ঋণ নিলেন। এ ১ লাখ টাকার আসল ও সুদ একসঙ্গে ব্যাংকে ফেরত না দিয়ে EMI (Equated monthly installment) পদ্ধতিতে অর্থাৎ একটি নির্দিষ্ট পরিমাণ টাকা (আসল ও সুদ) প্রতিমাসে দিয়ে কয়েক বছরে ঋণ শোধ করার পদ্ধতি।

ইএমআই হিসাবায়নের মাধ্যমে বোঝা যায় ঋণগ্রহীতা কর্তৃক প্রতি কিস্তিতে ব্যাংককে কত টাকা পরিশোধ করতে হবে। এতে গৃহীত ঋণ ও সুদ মিলিয়ে কত টাকা খরচ হচ্ছে গ্রাহক তার আন্দাজ খুব সহজেই পেয়ে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ