Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ব্যাংকাসুরেন্স বলতে কী বুঝায়? (What does bancassurance mean?)

ব্যাংকাসুরেন্স হলো জীবন-বীমা পণ্য বিক্রয় করার জন্য ব্যাংক এবং জীবন বীমা সংস্থার মধ্যে একটি অংশীদারিত্ব। এর মাধ্যমে জীবন বীমা পণ্যগুলোর সাথে ব্যাংকিং পণ্যগুলোকে একত্র করার পাশাপাশি ব্যাংকিং পণ্যগুলোকে আরও আকর্ষণীয় এবং প্রাসঙ্গিক করে তোলার সুযোগ রয়েছে। অন্য কথায় বলা যায়, ব্যাংকাসুরেন্স হলো ব্যাংক ও বিমা প্রতিষ্ঠানের মধ্যে একটি সংযোগ যেখানে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বিমা পণ্য বিক্রি ও সংশ্লিষ্ট সব আর্থিক লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। 

‘ব্যাংকাসুরেন্স’ শব্দটিকে অপরিচিত শোনালেও দেশে এ নিয়ে আলোচনা চলছে বেশ কয়েক বছর ধরে। বিশ্লেষকদের মতে, এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত হলে বিমা খাতে নতুন ধারার সূচনার পাশাপাশি আর্থিক লেনদেনে স্বচ্ছতা আসবে। আর তাতেই বিমার প্রতি গ্রাহকের আস্থা দৃঢ় হবে। ব্যাংকের সঙ্গে ইনস্যুরেন্সের সিস্টেম চালু থাকলে, অ্যাকাউন্ট থেকেই প্রিমিয়াম কেটে রাখা যাবে। 

যদি সঠিক মনোভাব এবং দক্ষতার সঙ্গে কাজ করা হয়, তবে ব্যাংকাসুরেন্সে অংশগ্রহণকারী সব ব্যাংক, বিমা প্রদানকারীর জন্য লাভজনক এবং গ্রাহকের জন্য উপকারী হতে পারে। দেশে ব্যাংকাসুরেন্স চালু হলে ব্যাংক ও বিমা প্রতিষ্ঠান উভয়ে লাভবান হবে।


ঝুঁকি হ্রাস করার ক্ষেত্রে এবং গ্রাহকের মৃত্যু বা অক্ষমতার কারণে ঝুঁকি মোকাবেলায় ব্যাংকাসুরেন্স কার্যকর হতে পারে। যদি সঠিক মনোভাব এবং দক্ষতার সাথে কাজ করা হয়, তবে ব্যাংকাসুরেন্স এ অংশগ্রহণকারী সমস্ত ব্যাংক, বীমা প্রদানকারীর জন্য লাভজনক এবং গ্রাহকের জন্য উপকারী হতে পারে।

১৯৮০ সালে ফ্রান্সে ব্যাংকাসুরেন্স চালু হলে পরবর্তী সময়ে এ কার্যক্রম প্রায় সারা বিশ্বেই ছড়িয়ে পড়ে। বর্তমানে ভারত, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ভিয়েতনামসহ এশিয়ার অনেক দেশেই এ ব্যবস্থা চালু রয়েছে। বাংলাদেশে ২০২১ সালে বিমা কোম্পানির সঙ্গে সংযুক্ত হতে বাণিজ্যিক ব্যাংকগুলো আগ্রহ প্রকাশ করেছে। এরই মধ্যে বেসরকারি ও বিদেশি খাতের ৯টি ব্যাংক বিমা পণ্য বিপণন কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে অনাপত্তি চেয়ে আবেদনও করেছে। এর মধ্যে রয়েছে বেসরকারি খাতের সিটি ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ব্যাংক এশিয়া, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক এবং বিদেশি খাতের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ